Cancel Preloader

মহান আল্লাহর বাণী মোবারক


মহান আল্লাহর বাণী মোবারক

যারা আল্লাহর পথে নিহত হয়, তোমরা কখনো তাদের মৃত ধারণা করো না; বরং তারা তাঁদের প্রতিপালকের কাছে জীবিত ও রিজিকপ্রাপ্ত। (সূরা আলে ইমরান ৩: আায়াত ১৬৯)

স্মরণ করো সেদিনের কথা, যখন আমি সব মানুষকে তাদের (যুগের) ইমাম-সহ আহ্বান করব, তারপর যাদেরকে ডান হাতে তাদের আমলনামা দেওয়া হবে, তারা নিজেদের আমলনামা পাঠ করবে এবং তাদের উপর কিছু পরিমাণও জুলুম করা হবে না। আর যে ব্যক্তি ইহকালে অন্ধ ছিল, সে আখিরাতেও অন্ধ থাকবে এবং অধিক পথভ্রষ্ট হবে। (সূরা বনী ইসরাঈল ১৭: আয়াত ৭১ ও ৭২)

জেনে রেখো, আল্লাহর বন্ধুদের কোনো ভয় নেই এবং তাঁরা দুঃখিতও হবে না। (সূরা ইউনুস ১০: আয়াত ৬২)

হযরত রাসুল (সা.)-এর বাণী মোবারক


আল্লাহর রাসুল (সা.) এরশাদ করেন- “আল্লাহর অলীগণ মৃত্যুবরণ করবে না, বরং তাঁরা এক ঘর থেকে অন্য ঘরে স্থানান্তরিত হন মাত্র।” (তাফসীরে কাবীর ৩য় খণ্ড, পৃষ্ঠা ১৮৮১)

হযরত উমর (রা.) বলেন, আমি আল্লাহর রাসুল (সা.)-কে বলতে শুনেছি তিনি বলেন- ‘‘যে ব্যক্তি আমার রওজা শরীফ জিয়ারত করবে, অথবা তিনি বলেছেন- যে ব্যক্তি আমার সাথে সাক্ষাৎ করবে, আমি তার জন্য শাফায়তকারী হবো, অথবা আমি তার জন্য সাক্ষ্যদাতা হবো।” (বায়হাকী শরীফ ৫ম খণ্ড, পৃষ্ঠা ৪০৩)

আল্লাহর রাসুল (সা.) এরশাদ করেন- ‘‘আমার ওফাতের পর যে ব্যক্তি হজ সম্পাদন করবে, অতঃপর আমার রওজা জিয়ারত করবে, সে যেন আমার জীবদ্দশায় আমার সাথে সাক্ষাত করল।’’ (বায়হাকী শরীফ ৫ম খণ্ড, পৃষ্ঠা ৪০৩)

মহামানবগণের বাণী মোবারক

এ পৃথিবী থাকার জন্য নয়, যাত্রা পথের বিশ্রাম স্থল। এখানে দু’ধরনের মানুষ আছে, এক হলো যারা কামনা-বাসনার দাস হয়ে ধ্বংস প্রাপ্ত হয়েছে, আর হলো যারা কামনা-বাসনাকে নিয়ন্ত্রণ করে মুক্তিপ্রাপ্ত হয়েছে।

—- শেরে খোদা হযরত আলী র্কারামাল্লাহু ওয়াজহাহু

অলী-আল্লাহ্গণের ওফাতের পরে তাদের রেখে যাওয়া স্মৃতিসমূহ দেখলে এবং তাঁদের রওজা শরীফ জিয়ারত করলে, ঐ মহামানবের ফায়েজ লাভ করা যায়, এর মাধ্যমেও অশেষ দয়াময় আল্লাহ্ প্রমাণ করেন- তাঁর বন্ধুগণ অমর।
— -সূফী সম্রাট হযরত সৈয়দ মাহ্বুব-এ-খোদা দেওয়ানবাগী (রহ.)


অলী-আল্লাহ্গণ অমর অর্থাৎ ওফাত লাভের পরেও মহান আল্লাহর সাথে তাঁদের সুসম্পর্ক পূর্বের ন্যায় বলবৎ থাকে।
—সূফী সম্রাট হযরত সৈয়দ মাহ্বুব-এ-খোদা দেওয়ানবাগী (রহ.)


কামেল অলী-আল্লাহ্গণ হযরত রাসুল (সা.)-এর ওয়ারিস, তাঁদের অনুসরণ করলেই হযরত রাসুল (সা.)-এর অনুসরণ করা হবে।
—-ইমাম সৈয়দ আবুল ফজল সুলতান আহমদ (রহ.)

সংকলনে:
আশেকে রাসুল হযরত এমরান হোসাইন মাজহারী
সদস্য: আল কোরআন গবেষণা কেন্দ্র, দেওয়ানবাগ শরীফ।

সম্পর্কিত পোস্ট