Cancel Preloader

যাঁকে পেয়ে ধন্য জীবন


অধ্যাপক ড. আবদুল মান্নান মিয়া
(পর্ব-২৯)

কলকাতার সূফী সম্মেলন: বহু ঘটনা যেন কালের সাক্ষী
মহান আল্লাহর প্রিয় হাবিব হযরত মোহাম্মদ (সা.) যখন ইসলাম প্রচার শুরু করেন, তখন তা শুধু মক্কা নগরীতেই সীমাবদ্ধ ছিল। কিন্তু তাঁর হিজরতের পরে ইসলাম মদীনায় প্রসার লাভ করে। এরপরে আস্তে আস্তে গোটা আরব এবং পারস্যে ছড়িয়ে পড়ে। আজ বিশ্বজুড়ে প্রায় ১৭০ কোটি মুসলমান রয়েছে। হযরত রাসুল (সা.)-এর উত্তরসূরি হিসেবে যে সকল অলী-আল্লাহ্ জগতের বুকে আগমন করেছেন, তাঁরাও প্রত্যেকে নিজ মাতৃভূমিতে ধর্ম প্রচার শুরু করলেও পরবর্তীতে তা বহির্বিশ্বে ছড়িয়ে পড়েছে। আল্লাহর মহান বন্ধু এবং হযরত রাসুল (সা.)-এর উত্তরসূরি যুগের ইমাম সূফী সম্রাট হযরত সৈয়দ মাহ্বুব-এ-খোদা দেওয়ানবাগী (রহ.) হুজুর কেবলাজান স্বীয় মোর্শেদের দরবার থেকে ১৯৮৫ সালে ঢাকা আসেন এবং দেওয়ানবাগে দরবার শরীফ প্রতিষ্ঠা করেন।

এরপর থেকে আস্তে আস্তে যখন দেশের সর্বত্রই তরিকার প্রচার প্রসার লাভ করেছে, তখন বহির্বিশ্বে তিনি তরিকা তথা মোহাম্মদী ইসলাম প্রচারের উদ্যোগ গ্রহণ করেন। তারই সাফল্য স্বরূপ আমাদের প্রতিবেশী দেশ ভারতে সর্বপ্রথম ১৯৯০ সাল থেকে মোহাম্মদী ইসলাম প্রচারের শুভ সূচনা হয়। ঐ বছর সূফী সম্রাটের ২ জন মুরিদ সন্তান জনাব নেছার উদ্দিন ও জনাব আজিম হোসেন ভারতের কলকাতায় তাদের আত্মীয়ের বাড়িতে বেড়াতে যান। তখন কলকাতার খিদিরপুরের জনাব মো. শরীফ ও জনাব মো. আফজাল হোসাইন দু’জনই মারাত্মক অসুস্থ ছিলেন। অনেক চিকিৎসা করেও সুস্থ না হওয়ায়, তারা যখন জানতে পারেন যে, সূফী সম্রাট দেওয়ানবাগী হুজুর একজন জামানার মোজাদ্দেদ, তাঁর কাছে গেলে মানুষ আত্মশুদ্ধি, দিল জিন্দা, নামাজে হুজুরি ও আশেকে রাসুল হওয়ার শিক্ষা লাভের পাশাপাশি কঠিন রোগ ও বালা-মুসিবত হতে রক্ষা পেয়ে থাকে। তারা দু’জনই সূফী সম্রাট দেওয়ানবাগী হুজুরকে বিশ্বাস করে ১৯৯১ সালে বাংলাদেশে আসেন এবং তরিকা গ্রহণ করেন। তখন দেওয়ানবাগে ‘বিশ্ব সূফী সম্মেলন’ চলছিল। এ অনুষ্ঠান দেখে তারা উদ্বুদ্ধ হয়ে ভারতে কলকাতায় সূফী সম্মেলন করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন। তারা কলকাতায় গিয়ে পশ্চিমবঙ্গের স্বাস্থ্য মন্ত্রী জনাব কলিমুদ্দীন শামসসহ আরো অনেক গণ্যমান্য নেতৃবৃন্দের সাথে সূূফী সম্রাট হযরত দেওয়ানবাগী হুজুর কেবলাজানের বিষয়ে আলোচনা করেন। আর এ কথাও জানান যে, সূফী সম্রাটের কাছে এসে তারা দু’জনই রোগ মুক্তি লাভ করে সম্পূর্ণ সুস্থ হয়েছেন। এ ঘটনা শুনে ঐ নেতৃবৃন্দ সূফী সম্রাটের প্রতি বিশ্বাস স্থাপন করেন। ফলে পরবর্তী বছর অর্থাৎ ১৯৯২ সালে সূফী সম্রাটের অনুমতি নিয়ে তারা ভারতের কলকাতার খিদিরপুরে আঞ্চলিক সূফী সম্মেলনের আয়োজন করলে বাংলাদেশ থেকে সূফী সম্রাট হুজুর কেবলাজান একটি প্রতিনিধি দল প্রেরণ করেন। আমিসহ প্রতিনিধি দলের অন্যান্য সদস্য ছিলেন ইঞ্জিনিয়ার মো. হাসিবুর রহমান, মমতাজুল মোহাদ্দেসিন মো. শাহ আলম, প্রফেসর ড. ফিরোজ আই ফারুকী প্রমুখ। জনাব মো. আজিম হোসেন আমাদের পূর্বেই প্রচারের সুবিধার্থে কলকাতায় চলে যান। সেবছরই সর্বপ্রথম বিদেশে অর্থাৎ ভারতের কলকাতার খিদিরপুরে দেওয়ানবাগের সূফী সম্মেলন অনুষ্ঠিত হয়। উক্ত সম্মেলনের ব্যাপক প্রচারের জন্য বাংলা, ইংরেজি ও উর্দু ভাষায় পোস্টার ও হ্যান্ডবিল ছাপা হয়। ১৯৯২ সালের প্রথম সম্মেলনে পশ্চিমবঙ্গ সরকারের খাদ্যমন্ত্রী আলহাজ কলিমুদ্দীন শামস অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

এছাড়া কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. ওসমান গনী, কলকাতা পিজি হাসপাতালের ডাক্তার জনাব শাকিল আখতার, কলকাতা সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট জনাব শেখ আনোয়ার আলী, অ্যাডভোকেট জনাব মো. ইসরাইল, পশ্চিমবঙ্গের সংখ্যালঘু (মুসলিম) সম্প্রদায়ের নেতা অ্যাডভোকেট জনাব ইদ্রিস আলী, কাউন্সিলর জনাব ইলিয়াস এছলাহী, বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্ব আলহাজ আবদুর রহমান, স্বনামধন্য ব্যবসায়ী জনাব আবদুল কাইউম ও জনাব হাসমত খালিকসহ আরো অনেক গণ্যমান্য ব্যক্তিবর্গ। সেই বছরের সূফী সম্মেলনে এতটাই সাড়া জেগেছিল যে, ভারতে বাংলা, ইংরেজি, উর্দু ও হিন্দি দৈনিক পত্রিকায় সম্মেলনের খবর ব্যাপকভাবে প্রচারিত হয়। তাছাড়া কলকাতার অল ইন্ডিয়া রেডিও এবং টেলিভিশন চ্যানেল ‘দূরদর্শনে’ সম্মেলনের ছবি ফলাও করে প্রকাশ করা হয়। ১৯৯২ সাল থেকে ভারতের কলকাতার আঞ্চলিক সূফী সম্মেলন এবং পরবর্তীতে আশেকে রাসুল সম্মেলন অনুষ্ঠিত হয়। প্রতিবছরই কোনো না কোনো নতুন ব্যক্তিত্ব উক্ত অনুষ্ঠানে যোগদান করতেন। বাংলাদেশ থেকে যেমন আলেম ওলামা ব্যতীত সাবেক মন্ত্রী, ডাক্তার, ডক্টরেট, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রফেসর, ইঞ্জিনিয়ারসহ উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃবৃন্দ কলকাতার সম্মেলনে যোগদান করেছেন। তদ্রুপ ভারতেরও আলেম ওলামা, সাবেক মন্ত্রী, ডক্টরেট, কলকাতা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর, ডাক্তার ও ইঞ্জিনিয়ারসহ উচ্চপদস্থ সরকারি ও বেসরকারি কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃবৃন্দ, এমনকি গোটা ভারতবর্ষের সাবেক কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর, কলকাতা আলিয়া মাদ্রাসার প্রিন্সিপালসহ আরো অনেক গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। উক্ত সম্মেলনে শুধু মুসলমানই নয় হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ও শিখ সম্প্রদায়ের লোকেরা যোগদান করতেন। এককথায় কলকাতার সম্মেলন ভারত ও বাংলাদেশের উচ্চ পর্যায়ের পণ্ডিত ও বিদগ্ধ ব্যক্তিবর্গের একটি মিলন মেলায় পরিণত হতো। আর সেখানকার আলোচ্য বিষয়ের মধ্যে থাকতো নবি-রাসুল ও আওলিয়ায়ে কেরামের ধর্ম প্রচার সংক্রান্ত ঘটনাবলি এবং তাঁদের অলৌকিক মু‘জেজা ও কারামত। সেই সাথে মহান সংস্কারক, মোহাম্মদী ইসলামের পুনর্জীবনদানকারী, হাদিদের ইমাম, যুগশ্রেষ্ঠ মহামানব, সূফী সম্রাট হযরত দেওয়ানবাগী হুজুর কেবলাজানের মোহাম্মদী ইসলামের শিক্ষা এবং তাঁর সংস্কার ও অলৌকিক কারামত নিয়ে উক্ত সম্মেলনে আলোচনা করা হতো। সূফী সম্রাট দেওয়ানবাগী হুজুর কেবলাজানের বহু সংস্কার বাংলাদেশে সরকারিভাবে গৃহীত হয়েছে, তা শুনে ভারতের লোকেরা যেমন অবাক হয়েছেন, তেমনি সূফী সম্রাাটের অলৌকিক কারামতের কথা শুনে বহু মানুষ এ মহামানবের প্রতি আকৃষ্ট হয়ে তরিকা গ্রহণ করেছেন। আর সেকারণেই প্রতিবছর ভারতে সূফী সম্রাটের ভক্ত মুরিদানের সংখ্যা বহু পরিমাণে বেড়ে যায়। তাই বাংলাদেশে অনুষ্ঠিত দেওয়ানবাগের বিশ্ব আশেকে রাসুল (সা.) সম্মেলনে ভারত থেকে সদস্য সংখ্যাও বৃদ্ধি পেত। ভারতের কলকাতার সম্মেলন নানান কারণে যথেষ্ট গুরুত্ববহ ছিল। এই সম্মেলনকে কেন্দ্র করে সব সময়ই পশ্চিমবঙ্গ সরকারের প্রশাসন অত্যন্ত তৎপর থাকতো। কলকাতা সম্মেলনে যোগদানকৃত বাংলাদেশ তথা দেওয়ানবাগ শরীফের প্রতিনিধিদের বেশিরভাগ সদস্যই স্থল পথে কলকাতায় যেতেন। তাই তাদেরকে নেওয়ার জন্য কলকাতা থেকে বেনাপোল বর্ডারে গাড়ি পাঠানো হতো। ঐ গাড়ির দুই পাশে কালেমা ও মোহাম্মদী ইসলাম লেখা দু’টো পতাকা লাগানো থাকতো।


একবারের ঘটনা, আমাদের গাড়ি কলকাতার দমদম এলাকার একটা রেস্তোরায় অবস্থান করছিল। এমন সময় কলকাতা গোয়েন্দা পুলিশের একটি গাড়ি, যা বেনাপোল থেকে কলকাতা শহরে প্রবেশ করার পর থেকেই আমাদের গাড়িটি অনুসরণ করে আসছিল, ঐ গাড়িটিও আমাদের গাড়ির নিকটে এসে থামলো। গাড়ি থেকে নেমে আসা এক ভদ্রলোক আমাদের সামনে এসে নিজেকে গোয়েন্দা বিভাগের একজন কর্মকর্তা বলে পরিচয় দিলেন। তিনি আমাদের পরিচিতি এবং কার্যক্রম সম্পর্কে জানতে চাইলেন। আমরা আমাদের পরিচয় দিলাম এবং বাংলাদেশে অবস্থানরত সূফী সম্রাট দেওয়ানবাগী দয়াল বাবা কেবলাজানের কথা বলে তাঁর দর্শন নিয়ে কিছুক্ষণ আলোচনা করার পরে ঐ গোয়েন্দা কর্মকর্তা সন্তুষ্ট হলেন। আমরা তাকে খিদিরপুরের সম্মেলনে ভারতের নেতৃবৃন্দের মধ্যে কারা কারা থাকবেন, তাদের পরিচয় দেওয়ায়, তিনি আমাদের সাফল্য কামনা করে বিদায় নিলেন। সেবছরের কলকাতার সম্মেলনের আরো ব্যাপক প্রচার ও প্রসার ঘটে। পত্র-পত্রিকা ও রেডিও, টেলিভিশনের প্রচারেও কোনো কমতি ছিল না।
১৯৯৬ সালের ঘটনা। সেবছর কাশ্মীরে চরম গোলযোগ দেখা দিয়েছিল। এর কারণ ছিল কাশ্মীরের একটি মসজিদে আমাদের নবি হযরত মোহাম্মদ (সা.)-এর চুল মোবারক সংরক্ষিত ছিল। ঐ মসজিদকে কেন্দ্র করে হিন্দু ও মুসলমানের মধ্যে দাঙ্গা বেঁধে যায়। এ ব্যাপারটা ব্যাপক আকার ধারণ করে সুদুর পশ্চিমবঙ্গের কলকাতা পর্যন্ত ছড়িয়ে পড়ে। এ ঘটনার কয়েকদিন পরেই কলকাতার খিদিরপুরে আমাদের সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা। আমরা যথারীতি বাংলাদেশ থেকে একটি টিম কলকাতার উদ্দেশে রওয়ানা দেই। আমরা বাবাজানের কাছ থেকে বিদায় নিয়ে নির্ধারিত সময়ে বেনাপোলে এসে পৌঁছাই। বাংলাদেশ বর্ডারের যাবতীয় কাজ অর্থাৎ কাস্টমস ও ইমিগ্রেশনের সকল কর্ম শেষ করে ভারতীয় ইমিগ্রেশনে আমাদের পাসপোর্ট জমা দেই। আমরা কলকাতার খিদিরপুুরে সূফী সম্মেলনে যোগদান করতে যাচ্ছি, একথা শুনে একজন কর্মকর্তা আমাদের পাসপোর্ট আটকিয়ে বললেন-আপনাদেরকে পুনরায় ঢাকায় গিয়ে ভারতীয় হাইকমিশন থেকে ধর্মীয় অনুষ্ঠানের পারমিশন আনতে হবে। তা না হলে আমরা আপনাদেরকে সম্মেলনে যোগদান করার উদ্দেশ্যে ভারতে ঢোকার পারমিশন দিতে পারবো না। এসময় আমি আমার পরিচয় তুলে ধরলে ইমিগ্রেশনের জনৈক অফিসার ‘হিন্দি ভাষায় বললেন- আপ প্রফেসর হ্যায়, আপ যাইয়ে, আপকি লিয়ে কুই বাত নেহী হ্যায়।’ অর্থাৎ- আপনি প্রফেসর, আপনি যান, আপনার ব্যাপারে কোনো কথা নেই। একথা শুনে আমি একটা মানত করে দয়াল বাবা কেবলাজানের কাছে আজিজি করতে থাকি। আল্লাহর রহমতে এবং দয়াল বাবাজানের দয়ার বরকতে আমি কর্মকর্তাদের সাথে কথা বলে সফলতা লাভ করি। আমাদেরকে ভারতে প্রবেশের অনুমতি দেওয়া হয়। কাস্টমস ও ইমিগ্রেশনের কাজ শেষ করে আমরা রিজার্ভ ট্যাক্সিযোগে কলকাতার খিদিরপুরের উদ্দেশে রওয়ানা করি। আমাদের গাড়ি কলকাতার বিখ্যাত খেলার মাঠ ইডেন গার্ডেন অতিক্রম করছিল, তখন দেখতে পেলাম ট্রাক ভর্তি উগ্রবাদী হিন্দুরা স্লোগান দিতে দিতে রাজপথ অতিক্রম করছে। তাদের রুদ্রমূর্তি দেখে আমরা সম্মেলন নিয়ে কিছুটা চিন্তিত হয়ে পড়লাম। কিন্তু দয়াল মোর্শেদের নেক দৃষ্টিই আমাদের একমাত্র সম্বল। এই সম্বল আঁকড়ে ধরে আমরা পথ চলতে লাগলাম এবং নির্ধারিত সময়ে খিদিরপুরে এসে পৌঁছালাম। সেদিন বাংলাদেশ থেকে ভারতে প্রবেশ করেই চারদিকে উত্তেজনাপূর্ণ ভাব লক্ষ্য করলাম। বুঝতে পারলাম যে, আমাদের জন্য বোধ হয় কোনো বিপদ অপেক্ষা করছে। এদিকে আমরা ঢাকা থেকে রওয়ানা করার পূর্বে আমাদের একজন সঙ্গী সম্মেলন সম্পর্কে একটা স্বপ্ন দেখেছিলেন। তিনি স্বপ্নে দেখেন- ভারতে যাওয়ার পথে আমাদের আটকে দেওয়া হয়েছে। কোনোভাবেই যখন আমরা ভারতের ভিতরে প্রবেশ করতে পারছিলাম না, এমন সময় কোথা থেকে একজন ছদ্মবেশী লোক ছুটে এসে আমাদের সামনে দাঁড়িয়ে থেকে আমাদের সবাইকে বর্ডার পার করে দিলেন। আমরা ভারতে চলে গেলাম। আমি এ স্বপ্নের কথা শুনে চিন্তিত হয়ে পড়লাম। কিন্তু স্বপ্নের শেষ অংশ শুনে অনেকটা আশান্বিত হলাম। ঠিকই পথে অসুবিধার সম্মুখীন হয়েছি। বিশেষ করে ভারতের বর্ডার পার হতে আমাদের অনেক সমস্যা দেখা দিয়েছে অথচ আল্লাহ্র মহান বন্ধু সূফী সম্রাট দয়াল বাবাজানের দয়ার বদৌলতে অলৌকিকভাবেই আমাদের সকল সমস্যার সমাধান হয়ে গেছে।


আমরা যখন কলকাতার খিদিরপুরে এসে পৌঁছলাম, তখন পরিস্থিতি সম্পর্কে আমাকে অত্যন্ত সজাগ দৃষ্টি রাখতে হয়েছে। সম্মেলনের দিন আমাদের একজন সঙ্গী তার এক ভারতীয় আত্মীয়ের কাছে জানতে পেরেছেন যে, আজকে বিকালে উগ্রবাদী হিন্দুদের একটি বড়ো মিছিল বের হবে। বুঝতে পারলাম, এ মিছিল বোধ হয় আমাদের সম্মেলন বানচাল করার জন্যই বের করা হবে। এছাড়া সরকারি দলের জনৈক নেতার কাছ থেকে শুনেছিলাম যে, আমাদের সম্মেলনকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গ সরকার শুধু কলকাতা শহরেই ২২ হাজার পুলিশ মোতায়েন করেছেন। আমরা বাস্তবেও তা দেখতে পেয়েছি। সুতরাং সঙ্গত কারণেই মনে একটু ভীতি আসা স্বাভাবিক। কেননা, সেটা আমাদের দেশ নয়। পরিস্থিতি খুবই খারাপ বুঝেও আমরা সম্মেলনের জন্য প্রস্তুতি নিতে লাগলাম। বিদেশের মাটিতে সম্মেলন, তারপরে সরকারিভাবে আমাদেরকে বিশেষ নজরদারীতে রাখা হয়েছে। বাংলাদেশি প্রতিনিধিত্বের টিম প্রধান হিসেবে আমাকে প্রতিনিয়ত পরিস্থিতি সম্পর্কে খবরাখবর রাখতে হয়েছে। আমাদের সাহায্যকারী হলেন মহান আল্লাহ্ এবং তাঁর বন্ধু সূফী সম্রাট দয়াল বাবা কেবলাজান। তাই বারবার বাবাজানের কাছে আজিজি করতে লাগলাম, যেন আমাদের সকল সমস্যা দূর হয়ে যায় এবং আমরা একটি সফল সম্মেলন করতে সক্ষম হই।


আসলে এ কথা সত্য যে, আমাদের মহান মোর্শেদ হলেন আল্লাহর প্রিয় বন্ধু। তাই পরিস্থিতির ভালো-মন্দ সম্পর্কে তিনিই ওয়াকেফহাল ছিলেন। তিনি যখন দয়া করে আমাদেরকে এই পরিস্থিতির মধ্যে বিদেশে পাঠিয়েছেন, তখন তিনিই দয়া করে সব ব্যবস্থা করবেন। সম্মেলনের পূর্ব রাতে আমাদের বাংলাদেশ থেকে ভারতে যাওয়া প্রতিনিধিদের মধ্যে যারা বক্তব্য রাখবেন, তাদের নিয়ে এক বিশেষ আলোচনায় বসলাম। আমি তাদেরকে সেখানকার পরিস্থিতি সম্পর্কে কিছুটা ধারণা দিলাম এবং বললাম, সূফী সম্রাট দয়াল বাবাজানের শিক্ষা, সংস্কার ও অলৌকিক কারামত নিয়ে আমরা আলোচনা করবো। সাথে ভারতের বিভিন্ন অলী-আল্লাহ্র কথাও আমরা তুলে ধরবো। কোনোরূপ রাজনৈতিক অথবা কাশ্মীরের পরিস্থিতি নিয়ে আমরা কোনো মতামত ব্যক্ত করব না। আমার পরামর্শ মতো বক্তাগণ দয়াল বাবাজানের শিক্ষা ও আদর্শ কলকাতার সম্মেলনে উপস্থাপন করতে সক্ষম হয়েছেন। ফলে দয়াল বাবা কেবলাজানের দয়ার বদৌলতে পরিস্থিতি আমাদের অনুকূলে এসেছে। পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন দায়িত্বে নিয়োজিত, বিশেষ করে গোয়েন্দা বিভাগের কর্মকর্তাগণ সম্মেলনের বক্তব্যের ভূয়সী প্রশংসা করেছেন। কোনো কোনো কর্মকর্তা আমাকে বলেছেন, দাদা! আপনারা যা বলেছেন, এটাই শান্তির ধর্ম। আপনাদের বাবা যে শিক্ষা দেন, তাতে মানুষে মানুষে কোনো প্রতিহিংসা থাকতে পারে না। তাঁর শিক্ষা ও আদর্শই সমাজ ও দেশে শান্তি আনতে পারে এবং সকল প্রকার দ্বন্দ্ব কলহ দূর করে পারস্পরিক বন্ধুত্ব সৃষ্টি করতে পারে।


মহান আল্লাহর অপার দয়া এবং দয়াল বাবাজানের নেক দৃষ্টির বদৌলতে একটি মারাত্মক বিপদসঙ্কুল পরিস্থিতির মধ্যেও আমরা সুষ্ঠুভাবে কলকাতার সূফী সম্মেলন সমাপ্ত করেছি। সম্মেলন শেষে পশ্চিমবঙ্গ সরকারের খাদ্যমন্ত্রী জনাব কলিমুদ্দীন শামসের সাথে যখন দেখা করতে গিয়েছি, তখন তিনি জানিয়েছেন যে, এবারের কলকাতা সম্মেলন সম্পর্কে ভারতের কেন্দ্রীয় সরকারেরও সজাগ দৃষ্টি ছিল। স্বয়ং ভারতের প্রধানমন্ত্রীও এ সম্মেলন সম্পর্কে ওয়াকেফহাল ছিলেন।
মহান আল্লাহর রহমতে এবং দয়াল বাবাজানের অপার দয়ায় চরম প্রতিকূল পরিস্থিতির মধ্য দিয়ে আমরা সুষ্ঠুভাবে সম্মেলন শেষ করে যখন দেশে ফিরে এলাম এবং দয়াল বাবাজানকে সকল ঘটনা খুলে বললাম, তখন দয়াল বাবাজান জানালেন যে, “আল্লাহর বিশেষ দয়া ছিল বলেই আপনারা সুন্দরভাবে অনুষ্ঠান করতে পেরেছেন। কেননা, আপনাদেরকে অ্যারেস্ট করার জন্য সরকারি নির্দেশ ছিল। কিন্তু আপনাদেরকে আগে বললে, আপনারা ভয় পেয়ে যেতেন, তাই আমি বলিনি। আসলে সেবারের কলকাতায় সম্মেলন সত্যিই স্মরণ রাখার মতো।


প্রসঙ্গত উল্লেখ্য যে, কলকাতার সম্মেলন শেষ করে ঢাকায় আসার কয়েক দিন পরে কক্সবাজারের কুতুব ঢাকায় সূফী সম্রাটের দরবার শরীফে আসলেন। আমি তার সঙ্গে আলোচনার এক পর্যায়ে কাশ্মীরের ‘হযরত বাল’ মসজিদকে কেন্দ্র করে যে গোলযোগ হয়েছিল, তা বলা মাত্রই ঐ কুতুব আমাকে বললেন- আমি সে সময়ে কাশ্মীরে ছিলাম। কক্সবাজারের ঐ কুতুব ভারতে যাওয়ার পূর্বে ঢাকায় বাবাজানের সাথে দেখা করতে আসলেন। তিনি দয়াল বাবাজানকে যথেষ্ট ভক্তি ও শ্রদ্ধা প্রদর্শন করলেন। তিনি ভারতে যাবেন, একথা শুনে জনৈক ব্যক্তি বললেন- আপনি যে ভারতে যাবেন, আপনার পাসপোর্ট ও ভিসা আছে তো? একথা শুনে ঐ কুতুব বললেন- “আমার পাসপোর্ট ভিসা লাগবে নাকি? দেখা যাক।” জেনে রাখা দরকার যে, দেশরক্ষক অলী-আল্লাহর মধ্যে কুতুব অন্যতম, তাঁরা ইচ্ছা করলে যে কোনো স্থানে মুহূর্তের মধ্যেই চলে যেতে পারেন। বাংলাদেশে কয়েক বছর আগে মারাত্মক ঝড় ও জলোচ্ছ্বাস হয়েছিল, তাতে কক্সবাজার ও হাতিয়া সন্দ্বীপের বহু মানুষ সাগরে ভেসে গেছে। কক্সবাজারের কুতুব সেই ঘটনা বর্ণনা করে বলেছিলেন, রাত্রে চারদিকে ঝড় বাতাস শুরু হয়ে গেলে আমি ছোটো একটি ঘরে ঘুমিয়ে পড়লাম। ঘুম থেকে উঠে দেখি, ঝড়ে সবকিছু তছনছ হয়ে গেছে, কিন্তু আমি যে ঘরটিতে ছিলাম, তার কোনো ক্ষতি হয়নি।


আল্লাহর মহান বন্ধু সূফী সম্রাট হযরত দেওয়ানবাগী হুজুর কেবলাজান সমকালীন যুগের সর্বস্তরের অলী কুতুবগণের বাদশাহ ছিলেন। একজন কুতুবের যখন এত ক্ষমতা, তখন সকল গাউছ, কুতুব-অলী-আল্লাহ্গণের যিনি বাদশাহ, তাঁর প্রতিনিধি হিসেবে ভারতের সম্মেলনে গিয়ে প্রমাণ পেয়েছি যে, সূফী সম্রাট দেওয়ানবাগী হুজুর কেবলাজান সত্যিই অলী-আল্লাহ্গণের বাদশাহ ছিলেন।
[লেখক: সাবেক ভাইস প্রিন্সিপাল, জাতীয় আইন কলেজ, ঢাকা]

সম্পর্কিত পোস্ট