Cancel Preloader

হযরত রাসুল (সা.)-এর বাণী মোবারক

হযরত আবু হুরায়রা (রা.) হতে বর্ণিত হয়েছে- আল্লাহর রাসুল (সা.) এরশাদ করেন- “মহান আল্লাহ শনিবার দিন মাটি সৃষ্টি করেছেন। রবিবার দিন পাহাড় সৃষ্টি করেছেন। সোমবার দিন বৃক্ষরাজি সৃষ্টি করেছেন। মঙ্গলবার দিন অনিষ্টকারী বস্তু সৃষ্টি করেছেন। আর তিনি বুধবার দিন সৃষ্টি করেছেন নুর বা আলো। বৃহস্পতিবার দিন সৃষ্টি করেছেন চতুস্পদ জন্তু। আর তিনি হযরত আদম (আ.)-কে সৃষ্টি করেছেন শুক্রবার দিন আসরের পরে শেষ প্রহরে। আর আদম (আ.)-কে জমিনের উপরিভাগের মাটির সংমিশ্রণে সৃষ্টি করা হয়েছে। যে মাটির মধ্যে লাল-কালো, ভালো-মন্দ সর্বপ্রকারের মিশ্রণ ছিল। এ কারণেই আল্লাহ তায়ালা আদম সন্তানের মধ্যে ভালো মন্দ সৃষ্টি করেছেন।”
(মুসলিম ও নাসায়ী শরীফের সূত্রে তাফসীরে ইবনে কাছির ৩য় খণ্ড, পৃষ্ঠা ৬৫৬ ও ৬৫৭)

হযরত আবু যর গিফারি (রা.) হতে বর্ণিত হয়েছে, আল্লাহর রাসুল (সা.) এরশাদ করেন, “জেনে রেখো, নিশ্চয় আমার আহলে বাইত তোমাদের জন্য হযরত নূহ (আ.) এর কিস্তি বা নৌকাতুল্য, যে সেটিতে আরোহণ করেছে, সেই রক্ষা পেয়েছে। আর যে সেটিতে আরোহণ করতে পারেনি, সেই ধ্বংস হয়েছে।”
(মুসনাদে আহমদের সূত্রে মেশকাত শরীফ, পৃষ্ঠা ৫৭৩)

হযরত ইবনে আব্বাস (রা.) হতে বর্ণিত হয়েছে, তিনি বলেন, “মহান আল্লাহ হযরত মোহাম্মদ (সা.)-এর প্রতি ওহি করেছেন যে, নিশ্চয় আমি হযরত ইয়াহিয়া (আ.)-এর হত্যার প্রতিশোধ হিসেবে সত্তর হাজার লোককে হত্যা করে ফেলেছি। আর অবশ্যই আমি আপনার প্রিয় কন্যা [হযরত ফাতিমা (রা.)-এর পুত্র ইমাম হোসাইন (রা.)]-কে শহিদ করার প্রতিশোধ হিসেবে সত্তর হাজারের দ্বিগুণ লোককে হত্যা করব।”
(তাফসীরে দুররে মানছুর ১৬নং খণ্ড, পৃষ্ঠা ৪৯২)

সম্পর্কিত পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *