Cancel Preloader

জীবনচরিত – হযরত শেখ শরফুদ্দিন বু-আলী শাহ কালান্দর পানিপথি (রহ.)

ভারতীয় উপমহাদেশে যে কয়জন সুফিসাধক ইসলাম প্রচার করেছেন তাদের মধ্যে অন্যতম হযরত শেখ শরফুদ্দিন বু-আলী শাহ কালান্দর পানিপথি (রহ.)। তিনি চিশতিয়া তরিকার একজন সুফিসাধক। ভারতের পানিপথে তাঁর পবিত্র দরগাহ (মাজার) অবস্থিত, যা একটি ধর্মীয় তীর্থস্থান। তাঁর আসল নাম শেখ শরফুদ্দিন, কিন্তু তিনি বু-আলী শাহ নামেই অধিক পরিচিত। তাঁর পিতার নাম হযরত শেখ ফখরউদ্দিন (রহ.), যিনি তাঁর সময়ে মহান পণ্ডিত এবং দরবেশ ছিলেন। তাঁর মাতা বিবি হাফিজা, মাওলানা সৈয়দ নিয়মতউল্লাহ হামদানি (রহ.)-এর কন্যা। হযরত শেখ শরফুদ্দিন বু-আলী (রহ.) ৬০৬ হিজরি (১২০৯ সালে) ভারতের পানিপথে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার জন্মস্থান গাঞ্জায়, যা বর্তমান আজারবাইজানে। তাঁর পিতা হযরত শেখ ফখরউদ্দিন (রহ.) ৬০০ হিজরিতে আজারবাইজান থেকে ভারতে চলে আসেন এবং পানিপথে বসতি স্থাপন করেন। হযরত শেখ শরফুদ্দিন (রহ.) ইমামে আজম আবু হানিফা (রহ.)-এর বংশধর ছিলেন।
চার বছর বয়স থেকেই হযরত বু-আলি শাহ কালান্দর (রহ.) মায়ের কাছ থেকে পবিত্র কুরআন পাঠ শিখেন। প্রাথমিক শিক্ষা গ্রহণের জন্য তাঁকে পানিপথ শহরে পাঠান তাঁর পরিবার। প্রাথমিক শিক্ষা গ্রহণ শেষে তিনি চলে যান দিল্লিতে। সেখানে তৎকালীন শ্রেষ্ঠ অলী শাহ কুতুবউদ্দিন বখতিয়ার কাকি (রহ.)-এর খলিফা হযরত শাহ শায়েখ শাহাবউদ্দিন (রহ.), ইমাম ফখরউদ্দিন রাজির শাগরেদ মাওলানা নিজামুদ্দীন মুশকি (রহ.), মাওলানা রোকনউদ্দীন সামানি (রহ.)-এর কাছে উচ্চশিক্ষা গ্রহণ করেন। তিনি সারা জীবন নিয়োজিত ছিলেন ইসলামের প্রচার এবং প্রসারে। তরুণ বয়সে তিনি তিনটি তরিকার (সোহারার্দিয়া, চিশতিয়া এবং নকশাবন্দিয়া) জ্ঞান অর্জন করেন। তার উনিশ জন আধ্যাত্মিক পির বা দীক্ষাগুরু ছিল।
হযরত শেখ শরফুদ্দিন (রহ.) অনেক কিতাব লিখেছেন। তাঁর লিখা কিতাবসমূহের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ‘রিসালায়ে ইসরারে আশেকিন’, ‘রিসালায়ে সির ইশক’, ‘রিসালায়ে সুলুক’, ‘রিসালায়ে ইশকিয়াহ’, ‘রিসালায়ে হুকুমানহ’, ‘রিসালায়ে হাক্কাকে কলমায়ে তাইয়্যেবা’, ‘গুলে বুলবুল’, ‘আরেফে শাহে কামাল’। ‘দিওয়ানে খাজা বু-আলি শাহ কালান্দার’ নামে তিনি ফারসি কবিতার একটি সংকলন প্রকাশিত করেন, যা পরবর্তীকালে খাজা শাহাউদ্দিন কর্তৃক পাঞ্জাবি ভাষায় অনূদিত হয়। হযরত শেখ শরফুদ্দিন (রহ.) আমৃত্যু পানিপথে বসবাস করেন এবং সেখানকার মানুষের সেবা করেন। এছাড়া তিনি নিয়মিত ইসলামি শিক্ষা প্রচার করেন। শত শত লোক তাঁর কাছ থেকে আধ্যাত্মিক শিক্ষা লাভ করে।
এই মহান সাধকের অনেক উপাখ্যান লোক মুখে প্রচলিত রয়েছে। কথিত আছে যে, হযরত শেখ শরফুদ্দিন (রহ.) নদীর পানিতে কয়েকদিন ধরে দাঁড়িয়ে থেকে সাধনা করছিলেন। একদিন তিনি ধ্যানে মগ্ন ছিলেন, তখন তিনি একটি গায়েবি কণ্ঠস্বর শুনতে পেলেন। তাতে বলা হয়, “হে শরফুদ্দিন! আমরা তোমার প্রার্থনা মঞ্জুর করেছি। বলো, তুমি কী চাও? জবাবে তিনি বললেন, এই জায়গায় দাঁড়িয়ে আমি ভালোবেসে জীবন বিলিয়ে দেবো। আবার আওয়াজ আসলো, “পানি থেকে বের হও, তোমাকে আরও অনেক কিছু করতে হবে।” হযরত শেখ শরফুদ্দিন (রহ.) উত্তর দিলেন, “আমি প্রেমের নদী থেকে নিজেকে বের করবো না, যদি আপনি চান তবে এটি করুন।” এই বলে তিনি আবার ধ্যানমগ্ন হয়ে গেলেন। হযরত শেখ শরফুদ্দিন (রহ.) প্রত্যক্ষ করলেন একজন সাধু আবির্ভূত হয়ে তাঁকে নদী থেকে তিরে উঠালেন। সেই সাধু দরবেশ ব্যক্তিটি ছিলেন হযরত আলী র্কারামাল্লাহু ওয়াজহাহু। তিনি তাঁকে কিছু ঐশ্বরিক রহস্য শিখিয়ে অদৃশ্য হয়ে গেলেন। তখন তাঁর অন্তর স্বর্গীয় আলোয় ভরে উঠল। সেই দিন থেকে তাঁকে ‘বু-আলী’ বলা হয়। বু-আলী নামের অর্থ হচ্ছে আলীর সুগন্ধ। এই মর্যাদাপ্রাপ্ত হওয়ার পর অনেক সুফিসাধক তাঁর সাক্ষাত লাভ করার জন্য আসেন।
হযরত খাজা বু-আলী শাহ কালান্দর (রহ.) ৭২৪ হিজরি (১৩২৪ সালে) ১০ই রমজান কার্নালে ওফাত লাভ করেন। এরপর তাঁকে সেখানে দাফন করা হয়। কিন্তু তাঁর ভক্ত ও শিষ্যরা মাজার পানিপথে নিয়ে আসার উদ্যোগ নেন। উদ্যোগের অংশ হিসেবে কবর খুঁড়লে ভক্তরা তাঁর দেহ মোবারক অক্ষত ও জীবন্ত মানুষের মতো দেখতে পান। তখন তাঁর কাফনের কাপড়ে কোনো প্রকার মাটির চিহ্ন ছিল না। যা দেখে আশ্চর্য হন ভক্তরা। এরপর তাঁর দেহ মোবারক উত্তোলন করে হরিয়ানার পানিপথে নিয়ে আসা হয়।
হযরত খাজা বু-আলী শাহ কালান্দর (রহ.) হযরত আলী র্কারামাল্লাহু ওয়াজহাহু-এর শান সম্পর্কে ফারসি ভাষায় বিখ্যাত কবিতা লিখেন।
“হায়দারিয়াম, কালান্দারাম হাস্তাম, বান্দায়ে মুর্তূজা আলী হাস্তাম।
পেশওয়ায়ে তামাম রিন্দাম নুম, কে সাগায়ে কুও-ই-শের-ই-ইয়াজদান নুম।”
অনুবাদ- আমি হায়দারি (হায়দারের একজন অনুসারী),
আমি একজন কালান্দর এবং আমি মত্ত অনুপ্রেরণায়।
আমি আলী মুর্তূজার একজন গোলাম,
আমি সকল দরবেশের নেতা।
কারণ আমি ‘আল্লাহ্র সিংহ’ (মাওলা আলী)-এর গলির কুকুর।”

তথ্যসূত্র
১. https://bn.wikipedia.org/wiki
২. উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ
৩. তায্কেরাতুল আওলিয়া, মাওলানা নূরুর রহমান, এমদাদিয়া পুস্তকালয় (প্রাঃ) লিঃ, ঢাকা
৪. https://www.auliasworld.com/hazrat-bu-ali-shah-qalandar/

সংকলনে- এস. জি. মোর্শেদ

সম্পর্কিত পোস্ট