Cancel Preloader

অলী-আল্লাহ্গণের পরিচয়

অলী-আল্লাহ্গণের পরিচয়মহান সংস্কারক, মোহাম্মদী ইসলামের পুনর্জীবনদানকারী, সূফী সম্রাট হযরত সৈয়দ মাহ্বুব-এ-খোদা দেওয়ানবাগী (রহ.) হুজুর কেব্লাজান


[সূফী সম্রাট হুজুর কেব্লাজান রচিত ‘মুক্তি কোন পথে?’ কিতাব থেকে লেখাটি সংকলন করা হয়েছে।-সম্পাদক]


২য় পর্ব

অলী-আল্লাহ্গণের অলীত্ব সমাজে প্রকাশ

আমাদের সমাজে অনেকের এরূপ ধারণা রয়েছে, অলী-আল্লাহ্’র অলীত্ব গোপন রাখা উচিত। সমাজে সাধারণ মানুষের কাছে এটা প্রকাশ পাওয়া উচিত নয়। আসলে অলীদের সম্পর্কে অজ্ঞতার কারণে মানুষ এরূপ ভুল ধারণা পোষণ করে। আবার অলীদের বিরোধিতাকারী বা তাঁদের প্রতি ঈর্ষাকাতর ব্যক্তিরা মানুষকে বিভ্রান্ত করার জন্য ঐ ভুল ধারণা ছড়িয়ে থাকে।
নবুয়তের যুগে নবিগণ মানুষকে যে কালেমার দাওয়াত দিতেন, তার মূল অর্থ ছিল তোমরা বিশ্বাস করো, আল্লাহ্ ছাড়া কোনো মাবুদ নেই এবং আরো বিশ্বাস করো, আমি আল্লাহ্’র রাসুল। অর্থাৎ নবি ও রাসুলগণ মানুষের কাছে নিজেকে সরাসরি নবি ও রাসুল বলে দাবি করতে পারতেন এবং সেটি বাস্তবায়িত করার জন্যও আল্লাহ্’র তরফ থেকে নির্দেশ পেতেন। যেমন হযরত নূহ (আ.) স্বজাতির সামনে নিজের পরিচয় প্রকাশ করে বলেন- “হে আমার সম্প্রদায়! আমার মধ্যে কোনো পথভ্রষ্টতা নেই, বরং আমি তো জগতসমূহের প্রতিপালকের তরফ থেকে একজন রাসুল।” (সূরা আল আ’রাফ ৭: আয়াত ৬১) অনুরূপভাবে হযরত হুদ (আ.) স্বজাতির সামনে নিজের পরিচয় প্রকাশ করে তাঁর আনুগত্য করার আহ্বান করে বলেন- “আমি তো তোমাদের জন্য এক বিশ্বস্ত রাসুল। অতএব তোমরা আল্লাহ্কে ভয় করো এবং আমার আনুগত্য করো।” (সূরা আশ শু‘আরা ২৬: আয়াত ১২৫ ও ১২৬)


একইভাবে হযরত মুসা (আ.) প্রসঙ্গে পবিত্র কুরআনে এরশাদ হয়েছে- “আর আমি তো মুসা (আ.)-কে আমার মু‘জিজাসহ ফেরাউন ও তার সভাসদবৃন্দের কাছে প্রেরণ করেছিলাম। তিনি বলেছিলেন- আমি তো জগতসমূহের প্রতিপালকের রাসুল।” (সূরা আঝ ঝুখরুফ ৪৩: আয়াত ৪৬) এরই ধারাবাহিকতায় সকল নবি ও রাসুলের ইমাম, কুল-কায়েনাতের রহমত হযরত মোহাম্মদ (সা.) মহিমান্বিত আল্লাহ্’র নির্দেশে বিশ্ববাসীর সামনে নিজের পরিচয় প্রকাশ করে বলেন- “ক্বুল ইয়া আইয়্যুহান নাসু ইন্নী রাসুলুল্লাহি ইলাইকুম জামী‘আ।” অর্থাৎ- “বলুন, হে মানবজাতি! আমি তোমাদের সকলের জন্য আল্লাহর রাসুল রূপে প্রেরিত হয়েছি।” (সূরা আল আ‘রাফ ৭: আয়াত ১৫৮) সুতরাং মহান রাব্বুল আলামিনের বাণী মোবারক দ্বারা বিষয়টি প্রমাণিত সত্য যে, মহাকালের ধারাবাহিকতায় আল্লাহ্’র ধর্ম প্রচারের জন্য যাঁরাই জগতের বুকে তাশরিফ গ্রহণ করেছেন, প্রত্যেকেই আল্লাহ্’র নির্দেশে স্ব স্ব সম্প্রদায়ের কাছে নিজ নিজ পরিচয় প্রকাশ করেছেন। তদুপরি মানুষের কাছে তাঁদের সত্যতার প্রমাণ স্বরূপ আল্লাহ্’র পক্ষ থেকে বিভিন্ন মু‘জিজা তাঁদের মাধ্যমে প্রকাশিত হতো। কারণ মানুষ যদি নবিকে না চিনবে, তবে কীভাবে তারা হিদায়েত লাভ করবে? অলীদের বেলায়ও একই অবস্থা কার্যকর। কেননা মহান আল্লাহ্ নিজেই তাঁর অলীদের সুউচ্চ মর্যাদা প্রকাশ করে দিয়েছেন, এরশাদ হচ্ছে- “আলা ইন্না আওলিয়াআল্লাহি লা খাওফুন ‘আলাইহিম ওয়ালাহুম ইয়াহঝানূন।” অর্থাৎ- “জেনে রেখো, আল্লাহ্’র বন্ধুদের কোনো ভয় নেই এবং তাঁরা দুঃখিতও হবে না।” (সূরা ইউনুস ১০: আয়াত ৬২)

আল্লাহ্’র রাসুল (সা.) আল্লাহর অলী-আল্লাহ্গণের প্রসঙ্গে এরশাদ করেন- “আমার উম্মতের মধ্যে যারা আলেম তথা আল্লাহ্’র পরিচয় লাভকারী অলী-আল্লাহ্, তাঁরা বনি ইসরাঈলের নবিগণের মতো।” (তাফসীরে রুহুল বয়ান ১ম খণ্ড, পৃষ্ঠা ২৪৮) অন্যত্র আল্লাহ্’র রাসুল (সা.) এরশাদ করেন- “যে ব্যক্তি তার (যুগের) ইমামকে চিনতে পারল না, (আর এ অবস্থায়) যদি তার মৃত্যু ঘটে, তবে তার মৃত্যু অন্ধকারে নিপতিত ও নিমজ্জিত হবে।” (মুসনাদে ইমাম সাদেক ২য় খণ্ড, পৃষ্ঠা ৫১৯ ও ৫৩৩) সুতরাং আওলিয়ায়ে কেরামের পরিচয় যদি সমাজে প্রকাশিত না হয়, তাহলে সমাজের লোক হিদায়েত লাভ করতে পারবে না। এজন্য আল্লাহ্ তায়ালা বিভিন্ন কারামত প্রকাশের মাধ্যমে তাঁর অলীর পরিচয় মানুষের কাছে পৌঁছিয়ে থাকেন। অলীগণ সাধারণত নিজের ইচ্ছায় কারামত প্রকাশ করেন না। এজন্য দেখা যায়, যখন একজন কামেল অলীর আবির্ভাব ঘটে, তাঁর উসিলায় মানুষের বিভিন্ন বালা-মসিবত দূর হয়, মনোবাসনা পূর্ণ হয়। এভাবে তিনি জনসমক্ষে আল্লাহ্’র অলী হিসেবে প্রকাশিত হয়ে পড়েন। অর্থাৎ- মানুষ তাঁর থেকে হিদায়েত গ্রহণ করুক, আর নাই করুক, কারামতের মাধ্যমে অলীর পরিচয় জানতে তাদের আর বাকি থাকে না।

এ প্রসঙ্গে আকাইদের কিতাবে উল্লেখ রয়েছে- “মু’জিঝাতুল আনবিইয়াই হাক্বকুন ওয়া কারামাতুল আওলিইয়াই হাক্বকু।” অর্থাৎ- “নবিগণের মু’জিজা সত্য এবং অলী-আল্লাহ্গণের কারামত সত্য।” এমনিভাবে আহলুস সুন্নাত ওয়াল জামা‘আতের আকিদা বা বিশ্বাস হচ্ছে- আওলিয়ায়ে কেরামের অলৌকিক কারামত ইসলাম ধর্মে ঐরূপ মর্যাদার অধিকারী, যেরূপ মর্যাদা রয়েছে আম্বিয়ায়ে কেরামের অলৌকিক মু’জিজার। এ প্রসঙ্গে তাফসীরে মাজহারীতে উল্লেখ করা হয়েছে- “আহলুস সুন্নাত ওয়াল জামা‘আতের আকিদা হচ্ছে- আওলিয়ায়ে কেরামের কারামত তাঁদের নবিদের মু’জিজার ন্যায় হয়ে থাকে।” (তাফসীরে মাজহারী ১০ম খণ্ড, পৃষ্ঠা ৫৭) প্রকৃতপক্ষে বাগানে ফুল ফুটলে যেমন সেটির ঘ্রাণ গোপন থাকে না, তদ্রুপ অলী-আল্লাহ্গণও তাঁদের কারামত গোপন করতে পারেন না। নিজেরা প্রকাশ করতে না চাইলেও, আল্লাহ্ তা প্রকাশ করে দিয়ে থাকেন। সেই সাথে আমাদের বর্তমান সমাজেও দেখা যায়, কোনো সরকারি কর্মকর্তা, যেমন বিচারপতি, সচিব, ডিসি, এসপি ইত্যাদি পদমর্যাদা ধারণকারী কোনো অফিসার, কিংবা যে কোনো সরকারি কর্মকর্তা, সমাজে তার পরিচয় প্রকাশ করে থাকেন, এতে ঐ কর্মকর্তার কোনো দোষ হয় না, বরং এ পরিচয় প্রকাশের মাধ্যমে মানুষ উপকৃত হয়। কেননা মানুষ কর্মকর্তার পরিচয় ও পদমর্যাদা না জানলে, সে কাক্সিক্ষত সেবা লাভ করবে কীভাবে? তদ্রুপ আল্লাহ্’র মনোনীত মহামানব আওলিয়ায়ে কেরামের পরিচয় ও পদমর্যাদা সমাজে প্রকাশিত হলে এর মাধ্যমে মানুষ উপকৃত হয় এবং কল্যাণেরই পথ লাভ করে।

অলী-আল্লাহ্গণ অমর

মানুষ মরণশীল। আল্লাহ্ বলেন- “কুল্লু নাফসিন যাইক্বাতুল মাউত।” অর্থাৎ- “প্রত্যেক প্রাণিই মৃত্যুর স্বাদ গ্রহণ করবে।” (সূরা আল আম্বিয়া ২১: আয়াত ৩৫) তবে রুহ বা পরমাত্মা অমর। অর্থাৎ মৃত্যুর পর মানুষের স্থূল দেহ পচে-গলে মাটির সঙ্গে মিশে গেলেও রুহ বা আত্মার বিনাশ ঘটে না। এ হিসেবে আত্মা অমর হলেও আমরা মানুষকে অমর বলি না। কারণ পৃথিবীতে মানুষ যত বেশি ধনসম্পদ, ক্ষমতা ও প্রভাব-প্রতিপত্তির অধিকারী হোক না কেন, তার সমস্ত ক্ষমতা ও ঐশ্বর্যের মালিকানা মৃত্যুর সঙ্গে সঙ্গে শেষ হয়ে যায়। তবে অলী-আল্লাহ্গণের অবস্থা সম্পূর্ণ ভিন্ন। তাঁরা আল্লাহ্’র মনোনীত ব্যক্তি এবং প্রিয়ভাজন। আল্লাহ্’র সাথে তাঁঁদের বন্ধুত্বের সম্পর্ক চিরস্থায়ী। এ প্রসঙ্গে আল্লাহ্’র রাসুল (সা.) এরশাদ করেন- “আওলিয়াউল্লাহি লা ইয়ামূতুনা ওয়ালাকিন ইয়ানকুলুনা মিন দারিন ইলা দার।” অর্থাৎ- “আল্লাহ্’র অলীগণ মৃত্যুবরণ করেন না, বরং তাঁরা এক ঘর থেকে অন্য ঘরে স্থানান্তরিত হন মাত্র।” (তাফসীরে কাবীর ৩য় খণ্ড, পৃষ্ঠা ১৮৮১) সেই সাথে সুমহান আল্লাহ্ ওহির বাণী আল কুরআনে এরশাদ করেন- “যারা আল্লাহ্’র পথে নিহত হয়, তোমরা কখনো তাঁদের মৃত ধারণা করোনা; বরং তাঁরা তাঁদের প্রতিপালকের কাছে জীবিত ও রিজিকপ্রাপ্ত।” (সূরা আলে ইমরান ৩: আয়াত ১৬৯) মহান আল্লাহ্ ও তাঁর রাসুল (সা.)-এর এ বাণী মোবারকে বিষয়টি সুস্পষ্ট যে, ‘অলী-আল্লাহ্গণ অমর’ অর্থাৎ- ওফাত লাভের পরেও আল্লাহ্’র সাথে তাঁদের সুসম্পর্ক পূর্বের ন্যায় বলবৎ থাকে। এমনকি ওফাতের পর উচ্চ পর্যায়ের অলী-আল্লাহ্গণের দেহ মোবারক সাধারণ মানুষের মতো মাটির সাথে মিশে যায় না। যে কারণে ওফাতের পরেও তাঁদের উসিলায় মানুষের মনোবাসনা পূর্ণ হয় এবং তাঁদের মাজার জিয়ারতের মাধ্যমে মানুষ ফায়েজ লাভ করতে পারে। হযরত উমর (রা.) বলেন, আমি আল্লাহ্’র রাসুল (সা.)-কে বলতে শুনেছি, তিনি বলেন- “যে ব্যক্তি আমার রওজা শরীফ জিয়ারত করবে, অথবা তিনি বলেছেন- যে ব্যক্তি আমার সাথে সাক্ষাৎ করবে, আমি তার জন্য শাফায়াতকারী হবো, অথবা আমি তার জন্য সাক্ষ্যদাতা হবো।” (বায়হাকী শরীফ ৫ম খণ্ড, পৃষ্ঠা ৪০৩)

যেহেতু অলী-আল্লাহ্গণ হযরত রাসুলে পাক (সা.)-এর হিদায়েতের নুর তথা সিরাজুম মুনিরের ধারক ও বাহক, তাঁদের দ্বারা অসংখ্য মানুষ মহান আল্লাহ্ ও হযরত রাসুল (সা.)-এর সন্ধান লাভ করছে। এক কথায় তাঁদের মাধ্যমে হিদায়েতের ধারা অব্যাহত থাকে। এ কারণে বলা হয়, অলী-আল্লাহ্গণ অমর। আর এজন্য পবিত্র কুরআন ও হাদিস দ্বারা প্রতীয়মান হয়েছে- আউলিয়ায়ে কেরাম মৃত্যুবরণ করেন না। অনুরূপভাবে আউলিয়ায়ে কেরামের অমর হওয়ার রহস্য এই যে, আউলিয়ায়ে কেরাম হযরত রাসুল (সা.)-এর হিদায়েতের নুর হৃদয়ে ধারণ করে, তাঁরা তাঁদের অনুসারীদের হযরত রাসুল (সা.)-এর রেখে যাওয়া শান্তির ধর্ম শিক্ষা দেন এবং উত্তম চরিত্র শিক্ষা দিয়ে থাকেন। দেখা যায়, অলী-আল্লাহ্’র ওফাতের পরেও তাঁর অনুসারীদের মাঝে ঐ শিক্ষা বিদ্যমান থাকে। ফলে আশেকে রাসুল মু’মিনদের বংশপরম্পরায় অলী-আল্লাহ্’র শিক্ষা চলতে থাকে। আর এ শিক্ষাপদ্ধতির ধারাবাহিকতা জারি থাকার মাধ্যমে আল্লাহ্’র অলীগণ জগদ্বাসীর কাছে অমর হয়ে থাকেন। এমনিভাবে অলী-আল্লাহ্গণের ওফাতের পরে তাঁদের রেখে যাওয়া স্মৃতিসমূহ দেখলে এবং তাঁদের রওজা শরীফ জিয়ারত করলে, ঐ মহামানবের ফায়েজ লাভ করা যায়, এর মাধ্যমেও অশেষ দয়াময় আল্লাহ্ প্রমাণ করেন- তাঁর অলীগণ অমর।

দুনিয়াদার আলেমগণ অলী-আল্লাহ্গণের বিরোধিতার কারণ

অলী-আল্লাহ্গণ সাধনার মাধ্যমে আপন অন্তরে আল্লাহর পরিচয় লাভের পর আল্লাহ্’র নির্দেশেই মানুষকে সৎপথ দেখানোর দায়িত্বে নিযুক্ত থাকেন। পবিত্র কুরআনের ভাষায় এরূপ ব্যক্তিকেই মোর্শেদ বা পথপ্রদর্শক বলা হয়েছে। আল্লাহ্ বলেন- “ওয়া মাইয়্যুদ্বলিল ফালান তাজিদা লাহু ওয়ালিইয়্যাম মুরশিদা।” অর্থাৎ- “আল্লাহ্ যাকে গোমরাহ করেন, আপনি কখনো তার জন্য কোনো (মোর্শেদ বা) পথপ্রদর্শনকারী অভিভাবক পাবেন না।” (সূরা আল কাহফ ১৮: আয়াত ১৭) এ প্রসঙ্গে তাবেয়ী হযরত যিয়াদ ইবনে হুদাইর (রহ.) বলেন, একদা আমাকে হযরত উমর (রা.) জিজ্ঞেস করলেন, তুমি কি বলতে পারো, কী ইসলামকে ধ্বংস করে দেবে? যিয়াদ (রহ.) বলেন- আমি বললাম না, তখন তিনি বললেন- “আলেমদের পদস্খলন, মুনাফিকদের কিতাব নিয়ে বিতর্ক, বাদ-প্রতিবাদে লিপ্ত হওয়া এবং পথভ্রষ্ট শাসকদের শাসনই ইসলামকে ধ্বংস করবে।” (সুনানে আদ দারেমী শরীফের সূত্রে মেশকাত শরীফ, পৃষ্ঠা ৩৭)
সেই সাথে আমিরুল মু’মিনিন, শেরে খোদা হযরত আলী র্কারামাল্লাহু ওয়াজহাহু হতে বর্ণিত হয়েছে। তিনি বলেন, আল্লাহ্’র রাসুল (সা.) এরশাদ করেন- “শীঘ্রই মানবজাতির সামনে এমন এক জামানা আসবে, যখন নাম ব্যতীত ইসলামের কিছুই বাকি থাকবে না, অক্ষর ব্যতীত কুরআনের কিছুই অবশিষ্ট থাকবে না। তাদের মসজিদসমূহ হবে সুন্দর সুন্দর অট্টালিকা সমৃদ্ধ, অথচ এগুলোর ভেতর হবে হিদায়েত শূন্য। তাদের আলেমরা হবে আকাশের নিচে সর্বাপেক্ষা নিকৃষ্ট লোক, তাদের নিকট থেকে ফেতনা প্রকাশ পাবে, অতঃপর সেই ফেতনায় তারা নিজেরাই জড়িয়ে পড়বে।” (বায়হাকী’র শু‘আবুল ঈমান কিতাবের সূত্রে মেশকাত শরীফ, পৃষ্ঠা ৩৮) এজন্য মহিমান্বিত আল্লাহ্ ও তাঁর রাসুল (সা.)-এর প্রতি গভীর অনুরাগ সৃষ্টির জন্য আগ্রহী মানুষ এ সকল দুনিয়াদার আলেমের শরণাপন্ন হলেও শেষ পর্যন্ত হতাশাগ্রস্ত হয় এবং তাদের থেকে দূরে সরে যায়। অপরদিকে অলী-আল্লাহ্’র সাহচর্যে গিয়ে মানুষ নিজ চরিত্রকে পবিত্র করতে শিখে, তাঁর ফায়েজের শক্তিতে দিলের অন্ধকার দূর করতে সক্ষম হয়, ইবাদতে শান্তি লাভ করত আল্লাহ্’র প্রেম হাসিল করে। তাছাড়া মানুষ বিপদগ্রস্ত হয়ে অলী-আল্লাহ্’র কাছে গেলে বিপদ মুক্ত হয়। এজন্য দিন দিন অলী-আল্লাহ্গণের অনুসারীদের সংখ্যা বাড়তেই থাকে। অলী-আল্লাহ্গণের প্রতি মানুষের ভক্তি থাকে অগাধ এবং অকুণ্ঠ। এসব দেখে হতভাগ্য দুনিয়াদার আলেম হিংসাপরায়ণ হয় এবং নিজের রুজির পথ বন্ধ হওয়ার আশঙ্কায় অলী-আল্লাহ্গণের বিরোধিতায় লিপ্ত হয়।
এ প্রসঙ্গে পাঠকদের জ্ঞাতার্থে একটি ঘটনা উল্লেখ করছি- এক পিতার দুজন সন্তান ছিল বড়ো ছেলে ছিলেন আলেম এবং এলাকার মসজিদের ইমাম, আর ছোটো ছেলে ছিল অলী-আল্লাহ্। ঐ অলী-আল্লাহ্ ছদ্মবেশে থাকতে পছন্দ করতেন, গাছতলায় বসে একান্ত মনে সময় অতিবাহিত করতেন। এলাকার সাধারণ মানুষ ঐ অলী-আল্লাহ্কে মন থেকে শ্রদ্ধা করতেন ও ভালোবাসতেন। একদিন এক ব্যক্তি নজরানা স্বরূপ একটি গরু ঐ অলী-আল্লাহ্’র বাড়িতে নিয়ে আসে। আসার সময় ঐ এলাকার মসজিদের সামনে দিয়ে লোকটি গরুটি নিয়ে আসছিল, যা ঐ মসজিদের ইমাম দেখছিল। সে ভাবলো- হায়রে! আমি বড়ো আলেম, মসজিদের ইমাম, গরুটি আমাকে না দিয়ে আমার ছোটো ভাইয়ের কাছে নিয়ে যাচ্ছে। এতে সে হিংসাপরায়ণ হয় এবং দুনিয়ার রুজি-রোজগারের আধিক্য থেকে বঞ্চিত হওয়ায়, সে ঐ অলী-আল্লাহ্’র বিরুদ্ধে ফতোয়া দিতে শুরু করে। এমনকি জুমার নামাজের খুৎবায় পর্যন্ত সে অলী-আল্লাহ্’র বিরুদ্ধাচরণ শুরু করে যে, কোনো মাজারে কিংবা কোনো অলী-আল্লাহ্’র দরবারে গরু-ছাগল নিয়ে যাওয়া জায়েজ নেই।
এভাবে দুনিয়াদার আলেমগণ কেবল হিংসার বশবর্তী হয়ে অলী-আল্লাহ্’র বিরোধিতা করে থাকে। অথচ দুনিয়াদার আলেমগণ একটিবারও চিন্তা করে দেখে না যে, অলী-আল্লাহ্ অর্থ আল্লাহর বন্ধু। আর আল্লাহ্ যাঁকে বন্ধু হিসেবে গ্রহণ করেন, তিনি মানব সমাজে অবস্থান করা সত্ত্বেও তিনি হন আল্লাহ্’র মেহমান। আর আল্লাহ্’র মেহমানের রিজিকের ব্যবস্থা আল্লাহ্ নিজ হাতে করে থাকেন। সুতরাং এতে হিংসার কিছু নেই।

(চলবে)

[লেখক: প্রতিষ্ঠাতা, দেওয়ানবাগ শরীফ]

সম্পর্কিত পোস্ট