Cancel Preloader

অলৌকিক কারামত
মোশের্দের অসিলায় বজ্রপাত থেকে রক্ষা

শাহরিয়ার মাহমুদ চৌধুরী
অলী-আল্লাহ্গণ আল্লাহর ঐশী জ্ঞান ও শক্তির অধিকারী হন, ফলে কী করলে মানুষের সমস্যা দূর হবে সে বিষয়ে তাঁরা পূর্ণ ওয়াকিবহাল থাকেন। সুতরাং বিশ্বাসের সাথে তাঁদের পরামর্শ অনুযায়ী চললে, এমন কোনো সমস্যা নেই যা দূরীভূত হয় না। মহান আল্লাহ্ বলেন- “আর রাহমানু ফাসআল বিহী খাবিরা।” অর্থাৎ তিনিই রহমান, তাঁর সম্বন্ধে যিনি অবগত আছেন, তাঁকে জিজ্ঞেস করে দেখো। (সূরা আল ফুরকান ২৫: আয়াত ৫৯)


মহান আল্লাহ্ প্রদত্ত এ অপরিসীম রহমতের কারণে মানুষ আওলিয়ায়ে কেরামের সহবতে গিয়ে হৃদয় মাঝে স্বর্গীয় প্রশান্তি লাভ করে এবং মনোবাসনা পূর্ণ হয়। নবুয়তের যুগে নবি-রাসুলগণের মাধ্যমে যে সকল অলৌকিক ঘটনা সংঘটিত হয়েছিল তাকে মু‘জিজা বলা হয়, আর বেলায়েতের যুগে আওলিয়ায়ে কেরামের মাধ্যমে সংঘটিত ঘটনাকে কারামত বলা হয়। যুগের ইমাম সূফী সম্রাট হযরত সৈয়দ মাহবুব-এ-খোদা দেওয়ানবাগী (রহ.) হুজুর কেবলাজানের কাছে এসে অসংখ্য মানুষ বিভিন্ন ধরনের বিপদ-আপদ, বালা-মুছিবতে পড়ে প্রতিনিয়ত মহান মোর্শেদের অসিলায় আল্লাহর সাহায্য লাভ করেছেন। তেমনি একজন আশেকে রাসুল আলী আহাম্মদ বজ্রপাত থেকে উদ্ধার হন, সে ঘটনা উপস্থাপন করা হলো-


আশেকে রাসুল আলী আহাম্মদ, তার বাড়ি সুনামগঞ্জ জেলার ধর্মপাশা থানার দাতিয়াপাড়া গ্রামে। তিনি পেশায় একজন কৃষক। কৃষিকাজের সাথে জড়িত এবং একজন ভালো মানুষ হিসাবে গ্রামে তার সুনাম রয়েছে। সেদিন ছিল ২০০০ সালের ১৭ই মে। দিনটি আলো জ¦লমল একটি সুন্দর দিন ছিল। হঠাৎ চারিদিকে অন্ধকার হয়ে গেলো। আলী আহাম্মদ ভাই মনে করলেন যেহেতু জ্যৈষ্ঠ মাস সুতরাং ঝড় বৃষ্টি তো হবেই। তিনি কিছুক্ষণ পর খেয়াল করলেন চারিদিকে অন্ধকার করে বৃষ্টির পরিবর্তে ঝড় তুফান শুরু হলো এবং ঝড় তুফানের তীব্রতা অনেক বেশি। আবার এই ঝড় তুফানের মধ্যে বজ্রপাত শুরু হলো। তিনি বিপদের আশংকা করলেন। তাই তার দুই ছেলে এবং স্ত্রীকে নিয়ে দরূদে মাহদি পড়া শুরু করেন।


আশেকে রাসুল আলী আহাম্মদের বাড়ির সামনে উঠানের পাশে গোয়ালঘর, যেখানে গরু বাঁধা রয়েছে। এরপর তার ধানক্ষেত অর্থ্যাৎ খালি জায়গা। তিনি যা চিন্তা করলেন তাই হলো। তার ঘরের সামনে হঠাৎ বিকট আওয়াজে একটি বজ্রপাত হলো। তিনি কী ঘটেছে তা দেখার জন্য বাহিরে বের হন। কিন্তু বজ্রপাতটি বড়ো আকারে হওয়ায় তিনি তখন দিশেহারা হয়ে পড়েন। তার ছেলেরা এবং তার স্ত্রীও বজ্রপাতের তীব্রতায় ঘরের মধ্যে ছিটকে পড়েন। বজ্রপাতের অগ্নিশিখা তার দিকে ধেয়ে আসে। তিনি দেখতে পান যে, বজ্রপাতটি তার দিকে আসছে এবং আগুনের স্ফুলিঙ্গ তার উপর পতিত হচ্ছে। তিনি চিৎকার করে মহান মোর্শেদের সাহায্য প্রার্থনা করেন। সাথে সাথে মোর্শেদ কেবলাজান সূফী সম্রাট হযরত দেওয়ানবাগী দয়াল দরদী বাবাজান চোখের পলকে রূহানিতে তার সামনে হাজির হন। তিনি বলেন, তোমার কোনো ভয় নেই। এই বলে দয়াল বাবাজান তার দুহাত দিয়ে বজ্রপাতের আগুন ঠেকালেন।


বজ্রপাতের তীব্রতা এতো বেশি ছিল যে, সেখানে যে কোনো মানুষ থাকলে পুড়ে ছাই হয়ে যেতো। তিনি তখন হতভম্ভ হয়ে গেলেন। এমন কঠিন পরিস্থিতিতে মহান মোর্শেদ রূহানিতে নিজ হাতে তাকে সেই মহা বিপদ থেকে রক্ষা করলেন। বজ্রপাতের তীব্রতা খুব বেশি ছিল যার কারণে তিনি মাটিতে পড়ে যান। তিনি মাটিতে পড়া অবস্থায় মোর্শেদ কেবলা তাকে উঠে দাঁড়ানোর জন্য নির্দেশ দিলেন। তিনি দয়াল দরদী বাবার নির্দেশক্রমে উঠে দাঁড়ালেন। তিনি অবাক হয়ে খেয়াল করলেন যে, তার কোনো কিছুই হয়নি, অথচ কিছুক্ষণ আগে যে বজ্রপাত হয়েছে তা তাকে জ্বালিয়ে পুড়িয়ে দিতো। কিন্তু মোর্শেদ কেবলা রূহানিতে উপস্থিত হয়ে স্বয়ং তাকে সাহায্য করলেন। তিনি দাঁড়ানোর পর আর মোর্শেদ কেবলাজানকে দেখতে পাননি।


পরবর্তীতে তিনি ক্লান্ত হয়ে পড়েন। তাকে ধরাধরি করে তার সন্তানরা ঘরে নিয়ে যায়। তিনি তখন অনুভব করেন যে, তার বাম হাতে তিনি কোনো বোধশক্তি পাচ্ছেন না। তার কাছে মনে হয়েছে হাত আর বুঝি নেই। তাকে ডাক্তারের কাছে নিয়ে যাওয়া হয়। ডাক্তার তাকে একটি ইনজেকশন এবং কিছু ঔষধ দিলেন। যেহেতু তিনি গ্রামে বসবাস করেন বিভিন্ন জন বিভিন্ন ধরনের কথা বলতে থাকে তার হাত থাকবে কিনা। তাই তিনি মনে কষ্ট পান। একটু সুস্থতাবোধ করলে তিনি মহান মোর্শেদের কাছে আজিজি করতে শুরু করেন। যাতে আল্লাহ্ দয়া করে তাকে পুরোপুরি সুস্থ করে দেন এবং তার হাতকে পূর্বের মতো করে দেন। পরবর্তীতে আজিজি করার কিছুদিনের মধ্যে তিনি তার হাতে বোধশক্তি পুনরায় ফিরে পেতে থাকেন। মোর্শেদ কেবলার অপার দয়ায় তিনি পরবর্তীতে পুরোপুরি সুস্থ হন, শুধু মোর্শেদের প্রতি অগাধ ভালোবাসা এবং দরুদে মাহ্দি পড়ে আজিজি করার কারণে আল্লাহ্ তার হাতটি ভালো করেছেন। বর্তমানে তিনি পুরোপুরি সুস্থ।


এতেই বোঝা যায়, আল্লাহর অলীগণ জগতের জন্য রহমতস্বরূপ। যারা তাঁদের প্রতি ভক্তি-বিশ্বাস পোষণ করে, মহান আল্লাহ্ তাঁদেরকে অনেক কঠিন বিপদ-আপদ থেকে রক্ষা করেন।
[লেখক: ইসলামি গবেষক]

সম্পর্কিত পোস্ট