Cancel Preloader

মানুষ পাপ করে কেন?

মহান সংস্কারক, মোহাম্মদী ইসলামের পুনর্জীবনদানকারী, সূফী সম্রাট হযরত সৈয়দ মাহবুব-এ-খোদা দেওয়ানবাগী (রহ.) হুজুর কেবলাজান

[সূফী সম্রাট হুজুর কেবলাজান রচিত ‘মুক্তি কোন পথে?’ নামক কিতাব থেকে প্রবন্ধটি সংকলন করা হয়েছে।-সম্পাদক]

মহান আল্লাহ্ পবিত্র কুরআনে এরশাদ করেন- “লাক্বাদ খালাক্বনাল ইনসানা ফী আহসানি তাক্ববীম।” অর্থাৎ- “আমি তো মানুষকে সৃষ্টি করেছি অতিশয় সুন্দর গঠনে।” (সূরা আত্ব ত্বীন ৯৫: আয়াত ৪) একই সাথে অশেষ দয়াময় আল্লাহ্ মানুষকে তাঁর প্রতিনিধি করে সৃষ্টি করেছেন। আল্লাহ্ বলেন- “ইন্নী জা‘ইলুন ফিল আরদ্বি খালীফাত্বান।” অর্থাৎ- “আমি পৃথিবীতে প্রতিনিধি সৃষ্টি করছি।” (সূরা আল বাকারাহ ২: আয়াত ৩০)


প্রকৃতপক্ষে মহান আল্লাহ্ মানুষকে অতি উত্তম আকৃতিতে যেমন সৃষ্টি করেছেন, তেমনি তিনি মানুষকে আপন প্রতিনিধি করে সৃষ্টি করেছেন। উপরন্তু মহান আল্লাহ্ মানুষকে করেছেন ‘আশরাফুল মাখলুকাত’ তথা সৃষ্টিকুলের মধ্যে সবচেয়ে বেশি সম্মানিত ও মর্যাদাবান। তাহলে আমাদের মনে প্রশ্ন আসতে পারে- মানুষের ভিতরে পাপ কাজের প্রবণতা জাগে কেন?


মানুষের জন্ম প্রক্রিয়ায় পিতার শুক্রকীট থেকে যে সত্তার জন্ম হয় এবং যা দেহের ষড়রিপুতে পরিণত হয়, এটিই জীবাত্মা। আর মায়ের উদরে সন্তান মানবাকৃতি লাভ করার পর আল্লাহর যে সত্তা রূহ হিসেবে মানবের ভেতরে ফুঁকে দেওয়া হয়, এটিই পরমাত্মা। জীবের জন্ম প্রক্রিয়ার বিচারে মানুষ এবং অন্যান্য জীবের মধ্যে মৌলিক কোনো পার্থক্য নেই।

পশুর মধ্যে কাম, ক্রোধ, লোভ, মোহ, মদ ও মাৎসর্য- এই ষড়রিপু বিদ্যমান; যেগুলো মানুষের মধ্যেও রয়েছে। কিন্তু মানুষের মধ্যে রূহ বা পরমাত্মা বিদ্যমান থাকার কারণে, তারা সৃষ্টির সেরা জাতি বলে গণ্য হয়ে থাকে। বিষয়টি মহান আল্লাহ্ তাঁর পাক জবানেই বলে দিয়েছেন। পবিত্র কুরআনে এরশাদ হচ্ছে- “আল্লাহ্ অতি সুন্দররূপে তাঁর প্রত্যেকটি সৃষ্টিকে সৃজন করেছেন এবং মানব সৃষ্টির সূচনা করেছেন কাদামাটি দিয়ে। তারপর তার বংশধরকে সৃষ্টি করেন দুর্বল পানির নির্যাস থেকে। অতঃপর তিনি তাকে সুঠাম করেন এবং তাতে নিজের তরফ থেকে রূহ ফুঁকে দেন। আর তোমাদের দান করেন কর্ণ, চক্ষু ও অন্তঃকরণ। কিন্তু তোমরা খুব কমই শোকর করো।” (সূরা আস সাজদাহ ৩২: আয়াত ৭ থেকে ৯) মূলত মানবদেহে এই রূহই হলো পরমাত্মা, আল্লাহর সত্তা বিশেষ। একমাত্র মানুষ ব্যতীত অন্য কোনো প্রাণীর মধ্যে এই রূহ বা পরমাত্মা নেই।


মানবদেহ আগুন, পানি, বায়ু ও মাটি- এ চারটি স্থূল উপাদান থেকে সৃষ্টি। এজন্য এ চারটি উপাদানের সূক্ষ্ম শক্তি যেমন মানুষের জীবাত্মায় রয়েছে, তেমনি এ চারটি উপাদানের প্রত্যেকটির খাসলত তথা স্বভাব মানবমনে প্রতিফলিত হয়। যেমন-
১। আগুনের বদ খাসলত হচ্ছে- পাপের কাজে গর্ব, অহংকার, রাগে হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলা ও নিজেকে বড়ো বানানোর চেষ্টায় মত্ত থাকা। এ প্রসঙ্গে হযরত আবু হুরায়রা (রা.) হতে বর্ণিত হয়েছে। হাদিসে কুদসিতে সুমহান আল্লাহ্ এরশাদ করেন- “শ্রেষ্ঠত্ব আমার লুঙ্গি বা পায়জামা। আর গৌরব আমার চাদর। যে ব্যক্তি আমার এ দু’টি গুণের যে কোনো একটি নিয়ে টানাটানি করবে, আমি তাকে কঠোর শাস্তি দেবো।” (মুসলিম শরীফের সূত্রে তাফসীরে ইবনে কাছীর ৪র্থ খণ্ড, পৃষ্ঠা ৪৮৩) যার আগুনের স্বভাব পাক হয়ে যায়, সে নিজেকে অতি হীন ও গুনাহগার মনে করে আজিজি এনকেছারি করতে থাকে।
২। পানির বদ খাসলত বা স্বভাব হচ্ছে- কুকার্যে ব্যস্ত থাকা ও লোককে কুমন্ত্রণা দিয়ে খারাপ করা, পাপ সাগরে ডুবিয়ে দেওয়া, ইত্যাদি। যার পানির স্বভাব পরিশুদ্ধ হয়ে যায়, সে সব সময় নিজেকে অতি ক্ষুদ্র ও নগন্য মনে করে এবং ছোটো একটি পাপ কাজেও অত্যধিক ভীতসন্ত্রস্ত হয়ে পড়ে।
৩। বাতাসের বদ খাসলত বা স্বভাব হচ্ছে- দুনিয়ার লোভ-লালসায় উড়ে বেড়ানো (অর্থাৎ মত্ত হওয়া) যার বাতাসের স্বভাব পরিশুদ্ধ হয়ে যায়, সে আল্লাহকে পাওয়ার বাসনায় ইবাদতে ডুবে থাকে।
৪। মাটির বদ খাসলত বা স্বভাব হচ্ছে- মুনাফিকীতে মত্ত থাকা; অর্থাৎ মাটি যেমন বীজ পেলেই গাছ সৃষ্টি করে দেয়, তদ্রƒপ মানবমনে মাটির বদ খাসলত হচ্ছে, সে যখন যা শুনে বা পায়, ভালো মন্দ বিচার না করেই সেটি গ্রহণ করে নেয় এবং সেটিতেই মত্ত হয়ে যায়। মাটির স্বভাব পরিশুদ্ধ হলে ব্যক্তির মাঝে আর মুনাফিকীর স্বভাব থাকে না।


প্রকৃতপক্ষে প্রতিটি মানুষের মাঝে দুটি আত্মা রয়েছে। আর সেগুলো হলো- ১। পরমাত্মা ও ২। জীবাত্মা।
ওহির বাণী আল কুরআনে জীবাত্মাকে ‘নফ্স’ বলা হয়েছে। মহান আল্লাহ্ পবিত্র কুরআনে বলেন- “ওয়া উহদ্বিরাতিল আনফুসুশ শুহহা।” অর্থাৎ- “আর লোভ-লালসা তো নফ্সের সাথে ঘনিষ্ঠভাবে সংযুক্ত থাকে।” (সূরা আন নিসা ৪: আয়াত ১২৮)
জীবাত্মা তিনটি আত্মার সমন্বয়ে গঠিত। যথা- ১। পশুর আত্মা, ২। হিংস্র জন্তুর আত্মা ও ৩। শয়তানের আত্মা।


আত্মার এ তিনটি অংশের সমন্বয়ে মানুষের নফ্স অর্থাৎ জীবাত্মা গঠিত হওয়ায় মানুষের মাঝে এ তিনটি আত্মার বদ স্বভাব বিদ্যমান থাকে। আর এ বদ খাসলতসমূহই কুরিপু হিসেবে মানুষের স্বভাবে ক্রিয়াশীল থাকে। এজন্য মানুষ কুপথে ধাবিত হয়, অর্থাৎ পাপ কাজে লিপ্ত হয়।

প্রকৃতপক্ষে সৃষ্টি প্রক্রিয়ায় প্রাপ্ত বৈশিষ্ট্যের কারণেই মানুষ পাপ করে থাকে। মহান আল্লাহ্ পবিত্র কুরআনে এরশাদ করেন- “হুওয়া আ‘লামু বিকুম ইয আনশাআকুম মিনাল আরদ্বি ওয়া ইয আনতুম আজিন্নাতুন ফী বুত্বূনি উম্মাহাতিকুম, ফালা তুঝাক্কূ আনফুসাকুম।” অর্থাৎ- “তিনি তোমাদের সম্পর্কে ভালো জানেন- যখন তিনি তোমাদেরকে মাটি থেকে সৃষ্টি করেছিলেন এবং যখন তোমরা ভ্রণরূপে তোমাদের মাতৃগর্ভে ছিলে। সুতরাং তোমরা নিজেদেরকে (পাপ থেকে) পবিত্র মনে করো না।” (সূরা আন নাজম ৫৩: আয়াত ৩২)


এজন্য মানবজাতির জন্য উত্তম আদর্শ স্থাপনকারী আম্বিয়ায়ে কেরাম স্ব স্ব জাতিকে জীবাত্মার কুমন্ত্রণা বা পাপ কাজের প্ররোচনার বিষয়ে সতর্ক করেছেন।

হযরত ইউসুফ (আ.) বলেছিলেন- “ওয়ামা উবাররিউ নাফসী, ইন্নান নাফসা লাআম্মারাতুম বিসসূই।” অর্থাৎ- “আমি আমার নফ্সকে নির্দোষ মনে করি না। কেননা নিশ্চয় মানুষের নফ্স বা (জীবাত্মা) মন্দ কাজেরই প্ররোচনা দিয়ে থাকে।” (সূরা ইউসুফ ১২: আয়াত ৫৩)


প্রকৃতপক্ষে নফ্স বা জীবাত্মা পাপ কাজে প্ররোচনা দেয়, এজন্য পশুর আত্মায় যেমন কাম, ক্রোধ, লোভ, মোহ, মদ ও মাৎসর্য রয়েছে, হিংস্র জন্তুর আত্মায় যেমন লোভ ও পরশ্রীকাতরতা রয়েছে এবং শয়তানের আত্মায় যেমন তাকাব্বরী, গর্ব, বড়াই করার কুপ্রবণতা রয়েছে, তেমনি এ তিনটি আত্মা মানুষের জীবাত্মায় বিদ্যমান থাকায়, এ সমুদয় আত্মার বদ স্বভাব মানুষের নফ্স বা জীবাত্মায়ও ক্রিয়াশীল থাকে। যে কারণে পাপ কাজে শাস্তি হবে জেনেও মানুষ পাপ করে।


তবে সৃষ্টিগত প্রক্রিয়ায় মানুষের মাঝে জীবাত্মা যেমন রয়েছে, তেমনি পরমাত্মাও রয়েছে। ওহির বাণী আল কুরআনে পরমাত্মাকে ‘রূহ’ বলা হয়েছে। এ প্রসঙ্গে মহিমান্বিত আল্লাহ্ বলেন- “ছুম্মা সাওয়্যাহু ওয়া নাফাখা ফীহি মির রূহিহী।” অর্থাৎ- “তিনি মানুষকে সুঠাম করে সৃষ্টি করেন এবং তার মাঝে নিজের রূহ থেকে রূহ ফুঁকে দেন”। (সূরা আস সাজদাহ ৩২: আয়াত ৯)

মহান রাব্বুল আলামিনের এ বাণী মোবারকে বিষয়টি সুস্পষ্ট, মায়ের উদরে সন্তান মানবাকৃতি লাভ করার পর আল্লাহর যে সত্তা রূহ হিসেবে মানবের ভিতরে ফুঁকে দেওয়া হয়, এটিই পরমাত্মা।


পরমাত্মা দু’টি আত্মার সমন্বয়ে গঠিত। যথা- ১। মানবাত্মা ও ২। ফেরেশতার আত্মা।
মানবের মাঝে রূহ বা পরমাত্মা বিদ্যমান থাকায় মানবাত্মা ও ফেরেশতার আত্মার উত্তম বৈশিষ্ট্য ও গুণ মানুষের মাঝে কাজ করে থাকে। বিষয়টি হাদিস শরীফে আল্লাহর রাসুল (সা.) সুস্পষ্ট করেছেন। এ প্রসঙ্গে হযরত আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) হতে বর্ণিত হয়েছে। তিনি বলেন, আল্লাহর রাসুল (সা.) এরশাদ করেন- আদম সন্তানের প্রতি শয়তানের এক প্ররোচনা রয়েছে এবং ফেরেশতার এক উৎসাহ রয়েছে। শয়তানের প্ররোচনা হচ্ছে, অন্যায় কর্মের উৎসাহ এবং সত্যকে প্রত্যাখ্যান করার প্ররোচনা। অপরদিকে ফেরেশতার উৎসাহ হচ্ছে কল্যাণজনক কাজের উৎসাহ এবং সত্যকে মেনে নেওয়ার প্রতি উৎসাহ প্রদান। সুতরাং যে ব্যক্তি ভালো কাজের উৎসাহ অনুভব করবে, সে যেন বুঝে নেয় যে, এটি আল্লাহর পক্ষ থেকে। তখন অবশ্যই সে আল্লাহর প্রশংসা করবে। আর যে ব্যক্তি অন্যটি তথা শয়তান থেকে প্ররোচনা পাবে, সে শয়তানের প্ররোচনা থেকে আল্লাহর আশ্রয় প্রার্থনা করবে। অতঃপর আল্লাহর রাসুল (সা.) পাঠ করেন- ‘শয়তান তোমাদের দারিদ্রের ভয় দেখায় এবং অশ্লীলতার পরামর্শ দেয়। আর আল্লাহ্ তোমাদেরকে প্রতিশ্রুতি দেন তাঁর ক্ষমার এবং অনুগ্রহের। আল্লাহ্ প্রাচুর্যময় ও সর্বজ্ঞ।” (তাফসীরে দুররে মানছুর ৩য় খণ্ড, পৃষ্ঠা ৬৫ এবং তাফসীরে ইবনে কাছীর ১ম খণ্ড, পৃষ্ঠা ৪৬৮)


যে কারণে দেহাভ্যন্তরে বিরাজিত রূহ তথা পরমাত্মা প্রতিনিয়তই মানুষকে খারাপ কাজ থেকে বিরত থাকতে সতর্ক করে এবং আল্লাহর দিকে অগ্রসর হওয়ার জন্য তাকে আহ্বান জানায়। পরমাত্মার কারণেই মানুষ আল্লাহর দিকে আকৃষ্ট হয় এবং একাগ্র চেষ্টার মাধ্যমে নিজের ভেতরে আল্লাহর চরিত্র বিকশিত করতে পারে। এ প্রসঙ্গে হযরত আবদুল্লাহ ইবনে শাকীক (রা.) হতে আরো বর্ণিত হয়েছে। আল্লাহর রাসুল (সা.) এরশাদ করেন- “প্রত্যেক মানুষের ক্বালবে দু’টি করে কক্ষ রয়েছে, এর একটিতে ফেরেশতার অবস্থান, অন্যটিতে শয়তানের। যখন ক্বালব আল্লাহর জিকিরে নিমগ্ন থাকে, তখন শয়তান তার থেকে দূরে সরে যায়। আর সে যখন আল্লাহর জ্বিকির থেকে গাফেল থাকে, তখন শয়তান তার ক্বালবের ভিতরে কুমন্ত্রণা দিতে থাকে।” (তাফসীরে মাজহারী ১ম খণ্ড, পৃষ্ঠা ১৬৮)


আসলে রূহ বা পরমাত্মায় মানবাত্মা ও ফেরেশতার আত্মা অবস্থান করে। আর এটিই প্রতিটি মানুষের মাঝে বিবেক বা আকলরূপে কাজ করে। মানুষ যখন পাপের দিকে ধাবিত হয়, তখন বিবেকের অনুশাসন অমান্য করেই ধাবিত হয়। অর্থাৎ পাপ কাজ করার সময় কুরিপুর তাড়না এমন প্রবল হয় যে, সে তার অন্তরস্থ পরমাত্মার নির্দেশ অগ্রাহ্য করে। এমনিভাবে পাপ কাজে অভ্যস্ত হয়ে পড়লে কুরিপু কেবল শক্তিশালীই হতে থাকে। এভাবে কুরিপুর শক্তির তুলনায় মানুষের বিবেক দুর্বলতর হয়ে গেলে, বিবেককে শক্তিশালী করে কুরিপু দমন করার জন্য প্রেরিত মহামানব তথা নবি, রাসুল ও আওলিয়ায়ে কেরামের রূহানি সাহায্য অবশ্য প্রয়োজন। এ প্রসঙ্গে আল্লাহর রাসুল (সা.) এরশাদ করেন- “ঐ জাতের কসম! যাঁর হস্ত মোবারকে আমার প্রাণ! আমার সহবতে থাকাকালে কিংবা আমার নসিহত শ্রবণকালে তোমাদের মনের যে অবস্থা সৃষ্টি হয়, সেই অবস্থা যদি তোমাদের অন্তরে সব সময় বিরাজ করত, তাহলে তোমাদের শয়নকক্ষে ও পথেঘাটে ফেরেশতারা তোমাদের সাথে মুসাফা করত।” (মুসলিম শরীফের সূত্রে তাফসীরে মাজহারী ৪র্থ খণ্ড, পৃষ্ঠা ৩৪৯)


এজন্য নবুয়তের যুগে মুক্তিকামী মানুষকে নবি ও রাসুলগণের সহবত লাভ করে ফায়েজ হাসিল করতে হয়েছে এবং নফ্স বা জীবাত্মাকে সঠিক পথে পরিচালিত করে পরমাত্মার শক্তিকে নিজেদের মাঝে বিকশিত করে আদর্শ মু’মিন হতে হয়েছে। এরই ধারাবাহিকতায় নবুয়ত পরবর্তী বেলায়েতের যুগে মুক্তিকামী মানুষকে হযরত রাসুল (সা.)-এর সিরাজুম মুনিরের ধারক ও বাহক যুগের ইমাম, মোজাদ্দেদ ও আওলিয়ায়ে কেরামের সহবতে গিয়ে ফায়েজ হাসিল করতে হয় এবং নফ্সের কুপ্রবৃত্তিকে দমন করে নিজের মাঝে পরমাত্মার শক্তি বিকশিত করে আশেক রাসুল হয়ে মু’মিন হতে হয়।

[লেখক: দেওয়ানবাগ শরীফের প্রতিষ্ঠাতা]

সম্পর্কিত পোস্ট